সর্বশেষ

6/recent/ticker-posts

প্রশ্নঃ জনসাধারণ কখন, কি পরিস্থিতিতে পুলিশ বা ম্যাজিস্ট্রেটকে সাহায্য করতে বাধ্য থাকে?


প্রশ্নঃ জনসাধারণ কখন, কি পরিস্থিতিতে পুলিশ বা ম্যাজিস্ট্রেটকে সাহায্য করতে বাধ্য থাকে?

প্রশ্নঃ জনসাধারণ কখন, কি পরিস্থিতিতে পুলিশ বা ম্যাজিস্ট্রেটকে সাহায্য করতে বাধ্য থাকে?


 উত্তর:

১৮৯৮ সালের ফৌজদারী কার্যবিধি আইনের বিভিন্ন ধারা অনুসারে নির্বাহী বা জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট অথবা পুলিশ অফিসার  জনসাধারণ নিকট  যুক্তি সঙ্গতভাবে সাহায্য কামনা করলে প্রত্যেক ব্যক্তি সাহায্য করতে বাধ্য থাকবেন। আজ দেখবো জনসাধারণ কখন, কোন কোন পরিস্থিতিতে এরূপ সাহায্য করতে বাধ্য থাকে- 


১. ফৌজদারী কার্যবিধির ৪২ ধারা (Public when to assist) অনুসারে নিম্নোক্ত ক্ষেত্রে নির্বাহী বা জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট অথবা পুলিশ অফিসারকে সহযোগিতা এবং সাহায্য করতে বাধ্য-(OF AID AND INFORMATION TO THE MAGISTRATES, THE POLICE AND PERSONS MAKING ARRESTS)



গ্রেফতার বা পলায়ন প্রতিরোধ 

  • ফৌজদারী কার্যবিধির ৪২(ক) মোতাবেক পুলিশ অফিসার বা ম্যাজিস্ট্রেট যে ব্যক্তিকে গ্রেপ্তার করার জন্য আইনগতভাবে ক্ষমতা প্রাপ্ত হয়েছেন সে ব্যক্তিকে গ্রেপ্তার করার জন্য বা তার পলায়ন প্রতিরোধের লক্ষ্যে জনসাধারণ সাহায্য করতে বাধ্য থাকবেন।


অপরাধ দমন, আইন-শৃঙ্খলা রক্ষা এবং সরকারি সম্পত্তি রক্ষা (prevention or suppression of a breach of the peace)

  • ফৌজদারী কার্যবিধির ৪২(খ) তে বলা আছে যে, কোথাও শান্তি ভঙ্গ হলে তা দমন  কিংবা শান্তি ভঙ্গের সম্ভাবনা দেখা দিলে তা প্রতিরোধ অথবা রেলপথ, খাল, টেলিগ্রাফ বা সরকারি সম্পত্তি ক্ষতিসাধনের  চেষ্টা প্রতিরোধের লক্ষ্যে জনসাধারণ সাহায্য করতে বাধ্য থাকবেন।


২. ফৌজদারী কার্যবিধির ৪৩, ৪৪, ৪৫ ধারা অনুসারে নিম্নোক্ত ক্ষেত্রে নির্বাহী বা জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট অথবা পুলিশ অফিসারকে সহযোগিতা এবং সাহায্য করতে বাধ্য -


পুলিশ অফিসার ব্যতীত পরোয়ানা জারি করে অন্য ব্যক্তিকে সাহায্য দান (Aid to person, other than police-officer, executing warrant)

  • ফৌজদারী কার্যবিধির ৪৩এর বিধান  অনুযায়ী, পুলিশ অফিসার ব্যতীত অন্য কারো প্রতি পরোয়ানা কার্যকর করার নির্দেশ দেওয়া হলে এবং তিনি তার  কাছে থেকে উক্ত পুরনো কার্যকর করলে অপর কোন ব্যক্তি তাকে এই বিষয়ে সাহায্য করতে পারবেন। 


জনগণ কর্তৃক অপরাধ সম্পর্কে সংবাদ প্রদান (Public to give information of certain offences)

  • ফৌজদারী কার্যবিধির ৪৪এর বিধান অনুযায়ী কোন ব্যক্তি শাস্তিযোগ্য কোন অপরাধ করেছে বা করবে এরকম কোন তথ্য থাকলে  এ বিষয়ে অবগত  ব্যক্তি নিকটতম ম্যাজিস্ট্রেট অথবা পুলিশ অফিসারকে তথ্য প্রদান করবেন।


সংশ্লিষ্ট ব্যক্তিবর্গ কর্তৃক রিপোর্ট প্রদান (Village headmen, accountants, landholders and

others bound to report certain matters)

  • ফৌজদারী কার্যবিধির ৪৪এর বিধান অনুযায়ী গ্রাম প্রধান, হিসাব রক্ষক, জোতদার এবং অপরাপর ব্যক্তি কর্তৃক অপরাধ সংশ্লিষ্ট তথ্য ম্যাজিস্ট্রেট অথবা পুলিশ অফিসারকে  সরবরাহ করতে বাধ্য থাকবেন।


৩. ফৌজদারী কার্যবিধির ৯৪ (Summons to produce document or other thing) ও ১০৩(১) ধারা (Search to be made in presence of witnesses)  অনুসারে যদি মামলা সংশ্লিষ্ট কোন মালামাল বা দলিল দাখিল  কিংবা তল্লাশীতে হাজির করার প্রয়োজন হয়ে থাকে তবে সংশ্লিষ্ট ব্যক্তি নির্বাহী বা জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট অথবা পুলিশ অফিসারকে সহযোগিতা এবং সাহায্য করতে বাধ্য থাকবেন।


[OF PROCESSES TO COMPEL THE

PRODUCTION OF DOCUMENTS AND

OTHER MOVABLE PROPERTY, AND FOR

THE DISCOVERY OF PERSONS

WRONGFULLY CONFINED]



8. ফৌজদারী কার্যবিধির ১২৮ ধারা (Use of civil force to disperse) অনুসারে যদি পুলিশ অফিসার বা ম্যাজিস্ট্রেটের আদেশ অনুসারে কার্যবিধি ১২৭ ধারা(Assembly to disperse on command of Magistrate or police officer) অনুযায়ী বে-আইনী সমাবেশ ছত্রভঙ্গের জন্য জনগণের নিকট সাহায্য দাবি করলে জনগণ সাহায্য প্রদানে বাধ্য থাকবেন।


৫. ফৌজদারি কার্যবিধির ১৬০ ধারার (Police-officer's power to require attendance of witnesses) বিধান অনুযায়ী যদি কোন মামলা সংক্রান্ত প্রদত্ত সংবাদ হতে কিংবা অন্যকোন ভাবে যে ব্যক্তি সর্বশেষ ঘটনা জানেন বলে মনে হয় এরূপ ব্যক্তিকে পুলিশ অফিসারের লিখিত আদেশ দ্বারা তার নিজের থানার বা পার্শ্ববর্তী থানার এরূপ কোন ব্যক্তিকে তাঁর সম্মুখে হাজির হতে বলতে পারেন এবং সেই ব্যক্তি উক্ত আদেশ অনুযায়ী হাজির হবেন।


৬. ফৌজদারি কার্যবিধির ১৭৫ (Power to summon persons) ধারার বিধান মতে  যদি কোন অপরাধের বিষয়ে পুলিশ অফিসার তদন্তের স্বার্থে দুই বা ততোধিক ব্যক্তি কে যিনি ঘটনা সম্পর্কে জানেন এরূপ অন্য যে কোন ব্যক্তিকে লিখিত আদেশ দ্বারা হাজির হওয়ার জন্য সমন জারি করতে পারেন এবং উক্ত সময় অনুযায়ী সংশ্লিষ্ট ব্যক্তি হাজির হতে বাধ্য থাকবেন। 



উপরোক্ত অবস্থার পরিপ্রেক্ষিতে যদি পুলিশ অফিসার বা ম্যাজিস্ট্রেট [নির্বাহী বা জুডিশিয়াল] জনসাধারণের নিকট থেকে সাহায্য দাবি করেন তবে জনগণ সাহায্য প্রদানে বাধ্য এবং ৪৪ ধারা অনুযায়ী সংবাদ প্রদানে বাধ্য । আর যদি এসব ক্ষেত্রে সংবাদ সরবরাহ/সাহায্য না করেন তবে দন্ডবিধি আইনের(The Penal Code, 1860) ১৭৬ ধারা(Omission to give notice or information to public servant by person legally bound to give it) ও ১৮৭ ধারা (Omission to assist public servant when bound by law to give assistance) মোতাবেক অপরাধী হিসেবে দণ্ডিত হতে পারেন।

-----


Post a Comment

0 Comments